মুক্তি পাচ্ছে সৌর’র নতুন গান আজব হাওয়া

102

শোবিজ বাংলা ডেস্ক : শারদীয় দুর্গোৎসব উপলক্ষে জি সিরিজের ব্যানারে মুক্তি পাচ্ছে শিল্পী সৌর’র নতুন গান আজব হাওয়া। লেখক, শিল্পী ধ্রুব এষের গীতিকবিতায় আজব হাওয়ার গায়কীর পাশাপাশি সুর ও সংগীত আয়োজন করেছেন সৌর। পপরক ধারার এই গানটির সাউন্ড ডিজাইন ও রেকর্ডিং এর তত্বাবধানে ছিলেন সংগীত পরিচালক রেজাউল করিম লিমন। মিক্স মাস্টার করেছেন এই সময়ের আরেক জনপ্রিয় সংগীত পরিচালক সজীব দাস।

আজব হাওয়া প্রসঙ্গে সংগীতশিল্পী সৌর বলেন। আজব হাওয়া মুলত নিজের সাথে নিজের জীবনের আনন্দ ও বেদনা উপভোগের গান। করোনাকালে যখন সারা পৃথিবীতে নেমে এসেছিল বিষন্নতার অন্ধকার। সেই সময়ে আমরা আজব হাওয়ার কাজ শুরু করি। লক ডাউন আর মারণব্যাধির আতংকে যখন মানবসভ্যতা থমকে গেছে। ঠিক সেসময়ে অদ্ভুত ভাবে শুরু হয় প্রকৃতির নবজাগরণ। প্রকৃতি ফিরে পেতে থাকে তার সহজাত সজীবতা। বিষাদ ও যন্ত্রণাক্লান্ত পৃথিবীতে দাঁড়িয়েই জীবনের অপার আনন্দ উদযাপনের গান আজব হাওয়া।

লেখক ও শিল্পী ধ্রুব এষের লেখা এই গানের রেকর্ডিং এ নানাভাবে সাহায্য করেছেন রেজাউল করিম লিমন, সজীব দাসদের মত অগ্রজেরা। আর এই গানের মিউজিক ভিডিও নির্মানের জন্য সবচেয়ে বেশি অনুপ্রেরণা যুগিয়েছিলেন প্রয়াত গীতিকবি ও সংখ্যাতত্ববিদ কাওসার আহমেদ চৌধুরী। মুলত কাওসার ভাইয়ের অনুপ্রেরণাতেই ড্রোন ও ক্যামেরা নিয়ে ছুটে বেড়িয়েছি প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশের নানা অঞ্চলে। কাওসার আহমেদ চৌধুরীর বিদেহী আত্মার প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। সেই সাথে স্মরণ করি আমাদের গানের নিরন্তর প্রেরণার উৎস হয়ে থাকা কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী, রহস্য ঔপন্যাসিক শেখ আবদুল হাকিম ও রকস্টার আইয়ুব বাচ্চুকে। সহজিয়া কথা ও সুরের এই গানের দৃশায়নে ছিলেন শিপলু কুমার, ডন মুস্তফা, আব্দুল্লাহ আল মামুন, রনির মত গুনী চিত্রগ্রাহকেরা। ভিডিও সম্পাদনা করেছেন নির্মাতা জহিরুল হাসান। আবহমান বাংলার হাজার বছরের সাংস্কৃতিক পরম্পরার অন্যতম নিদর্শন শারদীয় দুর্গোৎসব। শুধু ধর্মীয় দৃষ্টিকোন থেকে নয় বরং বাঙালির সৃষ্টিশীল সাংস্কৃতিক পরম্পরার অন্যতম নিদর্শন এই সার্বজনীন উৎসবে ইথারে ভাসুক আজব হাওয়া।

সব মিলিয়ে জীবন ও বৈশ্বিক বাস্তবতার কঠিনতম সময়েও জীবনের অপার সম্ভাবনা উপলব্ধির এই গান শ্রোতাদের ভাল লাগবে বলেই বিশ্বাস রাখছেন সংশ্লিষ্টরা। আজব হাওয়া – সৌর গীতিকবিতাঃ ধ্রুব এষ। কণ্ঠ,সুর, লিড গিটার, পারকাশনঃ সৌর রিদম গিটার, মিডি সিকোয়েন্স, সাউন্ড ডিজাইনঃ রেজাউল করিম লিমন। মিক্স মাস্টারঃ সজীব দাস ড্রোন ও ক্যামেরাঃ শিপলু কুমার। একশন ক্যামঃ ডন মুস্তফা হেলিকপ্টার শটঃ আবদুল্লাহ আল মামুন, রনি। দৃশ্য সম্পাদনা : জহিরুল হাসান। সার্বিক তত্বাবধানে : নাজমুল হক ভুঁইয়া খালেদ। বিশেষ কৃতজ্ঞতা, গীতিকবি কাওসার আহমেদ চৌধুরী, কথা সাহিত্যিক বুলবুল চৌধুরী, রহস্য ঔপন্যাসিক শেখ আবদুল হাকিম, লীলা এষ, স্বপ্না সরকার, বাংলাদেশ বিমান বাহিনী, মেলোডি এন্ড কোং।